এইচএসসির আগে অভিনয় থেকে বিরতি নেবেন দীঘি

উচ্চ মাধ্যমিক পরীক্ষা সামনে রেখে হাতে থাকা সিনেমার শুটিং সামলে কিছুদিনের জন্য বিরতি নেবেন হালের উঠতি নায়িকা প্রার্থনা ফারদিন দীঘি; পরীক্ষা শেষে আরও বেশ কয়েকটি সিনেমায় যুক্ত হওয়ার পরিকল্পনার কথা জানালেন তিনি।

২ ডিসেম্বর থেকে চলতি বছরের এইচএসসি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার; রাজধানীর স্ট্যামফোর্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় বসছেন দীঘি।

মঙ্গলবার বিকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, বেশ কয়েকটি সিনেমার প্রস্তাব পেলেও পরীক্ষার বিষয়টি মাথায় রেখে তিনি এখনও শিডিউল দেননি। হাতে থাকা সিনেমার শুটিং শেষ করে পরীক্ষার আগে কিছুদিনের জন্য বিরতিতে যাবেন তিনি।

শুটিং ও এইচএসসির পড়াশোনার সমন্বয় করছেন কীভাবে?-এমন প্রশ্নের জবাবে শিশু শিল্পী থেকে নায়িকা বনে যাওয়া দীঘি বলেন, “আমি চেষ্টা করছি, এক্সামের আগে যতটুকু সময় আমি কাজে দিতে চাচ্ছি সেই সময়ের মধ্যে কাজগুলো শেষ করার কিংবা এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

“তারপর এক্সামের জন্য কিছুদিনের ছুটি তো লাগবেই; এক্সামের পরে আবার হয়তোবা জয়েন করা হবে।”বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় ও বলিউড নির্মাতা

শ্যাম বেনেগালের পরিচালনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক সিনেমা ‘বঙ্গবন্ধু’র শুটিং শেষ করেছেন দীঘি; এতে বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন তিনি।

কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের উপন্যাস অবলম্বনে ‘শ্রাবণ জোৎস্নায়’ নামে আরেক চলচ্চিত্রের কেন্দ্রীয় চরিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন দীঘি। ২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানে নির্মিতব্য সিনেমাটি পরিচালনা করছেন পরিচালক আবদুস সামাদ খোকন।দীঘি জানান, ১৪ অক্টোবর থেকে সিনেমাটির শুটিংয়ে অংশ নেবেন তিনি।

এটি ছাড়াও বেশ কয়েকটি সিনেমার প্রস্তাব পেলেও শিডিউল দিতে পারছেন না বলে জানালেন তিনি।“যেহেতু আমার সামনে এইচএসসি এক্সাম ফলে আমি ওইভাবে ডেট দিতেও পারছি না। আশা করছি, পরীক্ষার পর আমি ডেট দিতে পারব।”

ঢাকাই সিনেমার তারকা জুটি সুব্রত-দোয়েলের মেয়ে দীঘি শিশুশিল্পী হিসেবে দর্শকদের মাঝে পরিচিতি পেয়েছেন।পরবর্তীতে নায়িকা হিসেবে তার ‘তুমি আছো তুমি নেই’ ও ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’ সিনেমা মুক্তি পেয়েছে।