ধানের ক্ষেতে মাছ ধরে তাক লাগিয়ে দিল এই মহিলা

মাছ একটি শীতল রক্তবিশিষ্ট মেরুদণ্ডী প্রাণী যার শ্বাস-প্রশ্বাসের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দেহে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে।

সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে। পাহাড়ি ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অতল স্থানে,

অর্থাৎ যেখানেই জল রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়। পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। মাছ মানবদেহে অন্যতম আমিষ যোগানদাতা।

অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধরা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে। কয়েকটি প্রাণী মাছ না হলেও এগুলো মাছ হিসাবে প্রচলিত।

ইন্টারনেটে ভাইরাল হওয়া একটি ভিডিওতে আমরা উলটো চিত্র দেখতে পেয়েছি। ভিডিওতে দেখা যায়, গ্রামের এক সুন্দরী বৌদি সবুজ ধান ক্ষেতের ভেতর দিয়ে হেটে চলেছেন৷ সেখানে ধানের ক্ষেতের আইল দিয়ে মাছের জন্য বৌদি জাল পেতেছেন।

বৌদির পাতা জাল বেশ লম্বা। ক্ষেতের আইল দিয়ে সুন্দরী বৌদির পাতানো এই লম্বা জালে বেশ ভাল পরিমাণে মাছও উঠেছে। বৌদি এই জাল থেকে একে একে মাছগুলোকে তুলে নিয়ে একটি পাত্রে জমা করে সবাইকে দেখান।

এরপর বৌদি সবাইকে পরামর্শ দেন যে একবার মাছ তোলার পর জাল সেখানেই পেতে রাখতে হবে। তাহলে পরের বেলা আরো বেশি মাছ সেখানে আটকাবে।তাই গ্রামের সুন্দরী বৌদির মাছ ধরার দৃশ্য ইন্টারনেটে দ্রুত ভাইরাল হয়ে গেছে।