ব’ন্যার সময় এক তরুণীর জাল দিয়ে মাছ ধ’রার কৌশল ,তরুণীর এ মাছ ধ’রা নিয়ে বিশ্ববাসীকে সাড়া জাগিয়েছে ব্যাপক হয়েছে তুমুল জনপ্রিয় ( ভিডিও ভাইরাল দেখুন )

পৃথিবীর স্থলভাগ জলপ্লাবিত হলে তাকে বলা হয়ে থাকে ব’ন্যা অথবা বান। এটি এক ধরনের প্রাকৃতিক দু’র্যোগ। আমাদের মাটির নিচে পানির পরিমাণ ঠিক মতো রাখতে হবে। ব’ন্যা হলে তা রিচার্জ হয়। ফসল উৎপাদনে মাটির উর্বরতা কমে যায়।

ব’ন্যা হলে মাটিতে পলি পড়ে। মাটি রিচার্জ হতে ব’ন্যার প্রয়োজন।তাই সীমিত ব’ন্যার প্রয়োজন রয়েছে। ”আবার ব’ন্যার পানি রাস্তা ঘাটের ময়লা আবর্জনা পরিষ্কার করে দেয়।মাছ একটি শীতল র’ক্তবিশিষ্ট মেরুদ’ণ্ডী প্রা’ণী।

যার শ্বা’স-প্রশ্বা’সের জন্য ফুলকা রয়েছে,চলাচলের জন্য যুগ্ম অথবা অযুগ্ম পাখনা রয়েছে,এদের দেহে সচরাচর আঁইশ থাকে,সাধারণত এরা জলকেই বসবাসের মাধ্যম হিসেবে গ্রহণ করে থাকে।

সাধারণত এদের দেহের বহির্ভাগ আঁশ দ্বারা আচ্ছাদিত; তবে আঁশ নেই এমন মাছের সংখ্যাও একেবারে কম নয়। এরা সমুদ্রের লোনা জল এবং স্বাদু জলের খাল, বিল, হাওর, বাওর, নদী, হ্রদ, পুকুর, ডোবায় বাস করে।

পাহাড়ি ঝর্ণা থেকে শুরু করে মহাসাগরের গহীন অ’তল স্থানে, অর্থাৎ যেখানেই জল রয়েছে সেখানেই মাছের অস্তিত্ব দেখতে পাওয়া যায়। পৃথিবীর প্রায় সর্বত্র মাছ মানুষের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়।

মাছ মানবদেহে অন্যতম আমিষ যোগানদাতা।অনেক স্থানেই মাছ চাষ করা হয়ে থাকে। এ ছাড়াও বিনোদন হিসাবে ছিপ/বড়শি দিয়ে মাছ ধ’রা আবার মাছকে অ্যাকুয়ারিয়ামে প্রদর্শন করা হয়ে থাকে।

কয়েকটি প্রা’ণী মাছ না হলেও এগুলো মাছ হিসাবে প্রচলিত।ব’ন্যার সময় মাছ ধ’রার মজাই আলাদা তাও আবার যদি হই জাল দিয়ে সম্প্রীতি এমন একটি ভিডিওটিতে দেখা যাই যে একটি তরুণী ব’ন্যার সময়তাঁর বাড়ির সামনে থেকে বড় জাল দিয়ে মাছ ধরছে ভিডিওটি সোশ্যাল মিডিয়াই ব্যাপক সাড়া তুলেছে ,হয়েছে তুমুল