বাড়িতেই ইলেকট্রনিক মাউস ট্র্যাপ তৈরি করে সহজেই ধরুন ইঁদুর

মাঝেমধ্যেই আমাদের বাড়িতে উৎ-পাত ক-রতে দে-খা যা-য় ইঁদুরকে যার ফলে আমরা রীতিমতো না-জে-হাল হয়ে যায় । বাড়ির যাবতীয় গুরুত্বপূর্ণ কাগজপত্র তাদের দাতের সাহায্যে তারা কেটে দেয় যার ফলে অনেকে অনেক সময় অনেক ক্ষ-তির স-ম্মুখীন হতে হয়েছে । এবং আমরা যত উন্নত হয়েছি ততই বেড়ে চলেছে আমাদের কৌ-শল এবং এই কৌশল কিছুটা হলেও কমেছে ইঁদুরের উৎ-পাত।

আগেকার দিনে ইঁদুর ধরার জন্য বিভিন্ন ফাঁ-দ বা ট্র্যা-প কিনতে পাওয়া যেত । যেগু-লি ছিল অত্যন্ত দামী । তার পাশাপাশি সেগুলি সঠিকভাবে অনেক সময় কাজ করতো না । কিন্তু সম্প্রতি যে ভিডিওটি ইউটিউবে প্রকাশিত হয়েছে সেটা দেখলে আপনি খুব সহজে বাড়ির মধ্যে ইদুর কে শি-কার ক-রার একটা ভাবনা তৈরী করে নিতে পারবেন।

ভিডিওতে দেখানো হয়েছে একটি কাচের বড় বাক্স রয়েছে এবং সে বাক্সের মধ্যে ভেতরে রয়েছে ইলে-কট্রিক তার-জা-লি । অনবরত সেই তারজালি তে কা-রেন্ট বা বি-দ্যুৎ প্র-বাহ হচ্ছে । এরপর সেই বাক্স উপরের অংশ সামান্য পরিমাণ ফাঁকা রাখা হয়েছে । তার পাশাপাশি ছ-ড়িয়ে দে-ওয়া হয়েছে কিছু খাদ্যশস্য । যেগু-লি দেখতে পেয়ে কিন্তু খেতে আসবে ইদুর আর তারপরে কে-ল্লাফতে ।

যেমন পরিকল্পনা তেমন ফল । ভিডিওতে দেখা যাচ্ছে যে একটি ইদুর সেই খাদ্যশস্য খেতে আসে এবং হঠাৎ করে সেই ফুটো দিয়ে কাঁচের বাক্সের ভিতরে পড়ে যায় । অর্থাৎ ই-লেকট্রিক তা-রের ম-ধ্যে প-ড়ে যা-য় । আর সঙ্গে সঙ্গে সে কা-রেন্টের শ-কে মা-রা যা-য় । এভাবে চাইলে আপনি সারা রাতে অনেক-গু-লি ইঁদুরকে ধরে ফেলতে পারবেন।