মায়ের দুধ না পেয়ে ছটফটাচ্ছে শিশু! মা হারা সদ্যজাতদের ‘মাতৃদুগ্ধের সন্ধান’ দিলেন স্বস্তিকা

ভালো নেই দেশ। করোনার দ্বিতীয় ঢেউয়ের (corona virus second wave) জেরে বেহাল দশা ভারতবর্ষের। রোজই রেকর্ড গড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। এই অসহায় পরিস্থিতিতে একে অপরের পাশে থাকা ছাড়া উপায় নেই। করোনা মোকাবিলায় তাই এখন যে যেমন ভাবে পারছেন বাড়িয়ে দিচ্ছেন সাহায্যের হাত। বাদ যাচ্ছেন না তারকারাও।

সৃজিত মুখার্জি থেকে স্বস্তিকা মুখোপাধ্যায় (Swastika mukherjee) নিরন্তর সোশ্যাল মিডিয়ায় তারা জোগাড় করে দিচ্ছেন কারোর জন্য অক্সিজেন, কারোর জন্য বেড, অথবা কারোর জন্য অর্থ। কাশ্মীর থেকে শ্যুটিং সেরে ফিরেই করোনা যুদ্ধে সামিল হয়েছেন অভিনেত্রী। সময় নষ্ট করেননি বিন্দুমাত্রও।

এই স্বজনহারাদের মৃত্যুমিছিলে মুষড়ে পড়েছে অসংখ্য সদ্যজাতোও। ভূমিষ্ট হওয়ার পরেই মাতৃহারা হয়েছে অসংখ্য শিশু। বড়রা সামলে নিলেও এই অবুঝ একরত্তিদের মাতৃদুগ্ধ জোগাবে কে? অতিমারী পরিস্থিতিতে এহেন শিশুর পরিবারদের কপালে চিন্তার ভাঁজ। এবার সোশ্যাল মিডিয়ায় সেই সমস্যার সমাধান করতেই এগিয়ে এলেন স্বস্তিকা মুখার্জি।

মাতৃদুগ্ধ একটি শিশুর কাছে ঠিক কতটা মূল্যবান তা একজন মা-ই বোঝেন। কিন্তু অন্যান্য দ্রব্যাদির মতো এই জিনিস মোটেই সহজলভ্য নয়। অনেকেই মাতৃদুগ্ধ বিক্রি করতে বা দান করতে লজ্জা পান। এই কঠিন পরিস্থিতিতেই একরত্তি সদ্যজাতদের বাঁচাতে মমতা’ নামে এক ‘ব্রেস্ট মিল্ক ব্যঙ্ক’ (Breast Milk Bank) সংস্থা বাংলায় এগিয়ে এসেছে।

তারা সদ্য মা হওয়া মহিলাদের কাছে দুগ্ধ দানের আহ্বান ও জানিয়েছে৷ আর সেই সংস্থার এমন মানবিক উদ্যোগ সম্পর্কেই সোশ্যাল মিডিয়ায় বিশদে জানিয়েছেন অভিনেত্রী স্বস্তিকা। এই উদ্যোগের জন্য ধন্যবাদও জানিয়েছেন ‘ফিঙ্গারস ক্রসড’ সংস্থাকে।